• Nitika Mehra

অভ্যন্তরীণ পরিশোধকের জন্য 8 টি নীতি ভিত্তিক প্রকারের যোগ

অষ্টাঙ্গ একটি সংস্কৃত শব্দ যার অর্থ "আটটি যোগা বা নীতিগুলির আটটি অর্থ যার অর্থ আটটি মূলনীতির উপর ভিত্তি করে এক ধরণের যোগব্যায়াম রয়েছে যা গভীর, নিয়ন্ত্রিত শ্বাসের সাথে মিলিত দ্রুত গতিতে চালিত এক ধরণের পোজকে ধারণ করে These এই আটটি পদক্ষেপগুলি হ'ল অভ্যন্তরীণ শুদ্ধিকরণের পথ যা সর্বজনীনতার সর্বজনীন আবিষ্কারের দিকে পরিচালিত করে।



The 8 Principals Based Type of Yoga For Internal Purification

এটি পাতঞ্জলীর ক্লাসিকাল যোগের শ্রেণিবিন্যাস, যেমনটি তাঁর যোগসুত্রে প্রকাশিত হয়েছিল। {পতঞ্জলি হিন্দু ধর্মে এক .ষি ছিলেন, যাকে বহু সংখ্যক সংস্কৃত রচনার লেখক বলে মনে করা হয়েছিল। এর মধ্যে সর্বাধিক হ'ল যোগসূত্র, একটি শাস্ত্রীয় যোগ পাঠ text আটটি অঙ্গগুলি বাইরের থেকে অভ্যন্তরের দিকে একটি ক্রম গঠন করে। আধুনিক যোগে গুরুত্বপূর্ণ ভঙ্গিমা, পাতঞ্জলির পরিকল্পনার একটি অঙ্গ গঠন করে; তিনি কেবলমাত্র বলেছেন যে তারা অবশ্যই স্থির এবং আরামদায়ক হতে হবে। তিনি আটটি অঙ্গটিকে সংজ্ঞায়িত করেছেন:


  • ইয়াম (বিসর্জন) - ইয়ামাস হিন্দু ধর্মে নৈতিক নিয়ম এবং নৈতিক অপরিহার্য হিসাবে বিবেচনা করা যেতে পারে ("don'ts")। পতঞ্জলি, বই ২ তে উল্লেখ করেছে যে নীচে প্রদত্ত প্রতিটি স্ব-সংযম একজনের ব্যক্তিগত বৃদ্ধিতে কীভাবে এবং কেন সহায়তা করে। যোগসূত্র ২.৩০-তে পাতঞ্জলি দ্বারা তালিকাভুক্ত পাঁচটি যম হ'ল: সত্য (সত্যবাদিতা), অহিমসা (অহিংসতা), অষ্টিয়া (চুরি না করা), অপরিগ্রহ (অ-সংগ্রহ) এবং ব্রহ্মচার্য (বিশ্বস্ততা বা ব্রহ্মচারী)।


  • নিয়ামা (পর্যবেক্ষণ) - এর মধ্যে গুণাবলী এবং অভ্যাসগুলি ("ডস") অন্তর্ভুক্ত রয়েছে। সাধনা পদ শ্লোক 32 নিয়ামদের তালিকা হিসাবে রয়েছে: সৌচা (পরিচ্ছন্নতা), সন্তোষ (সন্তুষ্টি), তপস (স্ব-অনুশাসন), স্বোধা (স্ব-অধ্যয়ন) এবং waraশ্বর প্রাণনিধন (Godশ্বরের কাছে আত্মসমর্পণ)। যমাসের মতোই, পতঞ্জলি ব্যাখ্যা করেছেন যে নিয়ামসের প্রত্যেকটি কীভাবে এবং কেন ব্যক্তিগত বৃদ্ধিতে সহায়তা করে।

  • আসান (যোগব্যায়াম) - আসন এমন একটি অঙ্গভঙ্গি যা কোনও সময়কালের জন্য ধরে রাখতে পারে, স্বাচ্ছন্দ্য, স্থির, আরামদায়ক এবং গতিহীন থাকে। পাতঞ্জলি সুনির্দিষ্ট পরামর্শ ব্যতীত কোনও নির্দিষ্ট আসনের তালিকা তৈরি করে না, "আরাম ও গতিহীনতায় ভঙ্গি রাখতে পারে"। অসীমের উপর ধ্যানের সাথে চেষ্টা করে শিথিল হয়ে তারা সময়ের সাথে নিখুঁত হয়। এই সংমিশ্রণ এবং অনুশীলন শরীরের কাঁপানো থামিয়ে দেয়। যে কোনও ভঙ্গি যা ব্যথা বা অস্থিরতা সৃষ্টি করে তা যোগিক ভঙ্গি নয়।

  • প্রাণায়াম (শ্বাস নিয়ন্ত্রণ) - কাঙ্ক্ষিত ভঙ্গি অর্জনের পরে সচেতনভাবে শ্বাসকে নিয়মিত করার অনুশীলন। এটি বিভিন্ন উপায়ে করা হয় যেমন শ্বাস নেওয়া এবং তারপরে কোনও সময়ের জন্য নিঃশ্বাস ত্যাগ করা, শ্বাস-প্রশ্বাস এবং শ্বাস-প্রশ্বাস আস্তে আস্তে বা শ্বাস-প্রশ্বাসের সময় ও দৈর্ঘ্যকে সচেতনভাবে পরিবর্তন করে (গভীর, সংক্ষিপ্ত করে) শ্বাস)।

  • প্রত্যাহার (জ্ঞান প্রত্যাহার) - প্রত্যাহার নিজের সচেতনতার মধ্যেই আঁকছে। এটি বাহ্যিক বস্তুগুলি থেকে সংবেদনশীল অভিজ্ঞতা প্রত্যাহার করার প্রক্রিয়া। এটি স্ব নিষ্কাশন এবং বিমূর্তনের একটি পদক্ষেপ। প্রত্যাহার সচেতনভাবে সংবেদনশীল জগতের দিকে কারও চোখ বন্ধ করছে না, এটি সচেতনভাবে নিজের মন প্রক্রিয়াগুলি সংবেদনশীল জগতে বন্ধ করে দিচ্ছে। প্রত্যাহার একজনকে বাহ্যিক বিশ্বের দ্বারা নিয়ন্ত্রিত হওয়া বন্ধ করার ক্ষমতা দেয়, আত্ম-জ্ঞান অর্জনের জন্য নিজের দৃষ্টি আকর্ষণ করতে পারে এবং নিজের অভ্যন্তরীণ জগতে স্বাধীনতার সহজাত অভিজ্ঞতা লাভ করতে পারে।


  • ধারনা (ঘনত্ব) - কারও মনকে একটি নির্দিষ্ট অন্তর্নিহিত অবস্থা, বিষয় বা কারও মনের বিষয় ধরে রাখা। মন স্থির করার অর্থ এক-পয়েন্ট ফোকাস, মনের প্রবাহ ছাড়াই এবং কোনও বিষয় থেকে অন্য বিষয়ে ঝাঁপিয়ে না পড়ে।

  • ধ্যানা (ধ্যান) - ধ্যান চিন্তা করছেন, যার প্রতি দৃষ্টি নিবদ্ধ হয়েছে তার প্রতিফলন। ধ্যানা অবিচ্ছিন্নভাবে ধরনার সাথে সম্পর্কিত, একটির অন্য দিকে বাড়ে। ধরনা মনের একটি অবস্থা, মনের প্রক্রিয়া ধ্যান। পাতঞ্জলি মন-প্রক্রিয়া হিসাবে মনন (ধ্যান )কে সংজ্ঞায়িত করেন, যেখানে মন কোনও কিছুর উপর স্থির থাকে এবং তারপরে "জ্ঞানের অভিন্ন পরিবর্তনের একটি কোর্স" রয়েছে। যোগব্যায়াম যখন একই বস্তুর জন্য বিভিন্ন ধরণের অন্যান্য চিন্তা দ্বারা নিরবচ্ছিন্নভাবে অবজেক্টটি সম্পর্কে অবিচ্ছিন্ন চিন্তার ধারা থাকে।

  • সমাধি (শোষণ) - আক্ষরিক অর্থ "একসাথে রাখা, যোগদান করা, একত্রিত করা, সুরেলা পুরো, ট্রান্স" means সমাধি হ'ল আধ্যাত্মিক অবস্থা যখন কারও মন যা ভাবছে তাতে এতটাই শোষিত হয় যে মন তার নিজস্ব পরিচয়ের বোধটি হারিয়ে ফেলে। চিন্তাবিদ, চিন্তার প্রক্রিয়া এবং চিন্তার বিষয়টির সাথে চিন্তার ফিউজ। একমাত্রতা আছে।


Information Source Reference 1 & 2

0 comments

Get The Knowledge On Different Travel, Health And More Lifestyle Topics