• Nitika Mehra

আদালাজ স্টেপওয়েল: বেলেপাথর দিয়ে নির্মিত বেলেপাথর করা orতিহাসিক ল্যান্ডমার্ক

অদালাজ বা রূদাবাই স্টেপওয়েল একটি historicতিহাসিক স্থান যা ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদ শহরটির নিকটবর্তী এবং আদালজ গ্রামে অবস্থিত। স্টেপওয়েলস, যাকে 5 ম 19 এবং শতাব্দীর মধ্যে নির্মিত স্টেপড পুকুরও বলা হয়, পশ্চিম ভারতে প্রচলিত; একাধিক গুজরাতের আধা-শুষ্ক অঞ্চলে এ জাতীয় ১২০ টিরও বেশি কূপ পাওয়া যায়, যার মধ্যে আদালাজের কূপটি সর্বাধিক জনপ্রিয় এবং সেরা historicalতিহাসিক স্থানগুলির মধ্যে একটি।


আদালাজের মতো ধাপের কূপগুলি একসময় গুজরাটের আধা-শুষ্ক অঞ্চলে অবিচ্ছেদ্য ছিল, কারণ তারা পানীয়, ধোয়া এবং স্নানের জন্য জল সরবরাহ করেছিল। এই কূপগুলি বর্ণিল উত্সব এবং পবিত্র অনুষ্ঠানের স্থান ছিল ven গুজরাটিতে একে বলা হয় আদালাজ স্টেপ ওয়েল বা 'ভাভ', জটিলভাবে খোদাই করা এবং পাঁচটি গল্প গভীর। এটি 1498 সালে নির্মিত হয়েছিল। আদালাজের ধাপ-কূপের ইতিহাস সংস্কৃত ভাষায় একটি শিলালিপি দ্বারা পাওয়া যায় যেখানে প্রথম তলতে একটি অবসরস্থ অবস্থিত, পূর্ব প্রবেশ থেকে কূপে প্রবেশ করা হয়েছিল। এটির নির্মাণকাজটি দন্ডাই দেশের বাঘেলা রাজবংশের রানা বীর সিংহের দ্বারা শুরু হয়েছিল। তবে তিনি একটি যুদ্ধে নিহত হন, তার পরেই পার্শ্ববর্তী রাজ্যের মুসলিম রাজা মাহমুদ বেগদা ১৪ it৯ সালে ইন্দো-ইসলামিক স্থাপত্যশৈলীতে এটি নির্মাণ করেন।


সোলঙ্কি স্থাপত্যশৈলীতে বেলেপাথরে নির্মিত এই historicalতিহাসিক স্মৃতিসৌধটি অদালাজ স্টেপওয়েলটি পাঁচটি গভীর গভীর। এটি শীর্ষে পরিকল্পনায় অষ্টভুজ যা জটিল আকারে খোদাই করা বিশাল সংখ্যক স্তম্ভের উপর নির্মিত। লোকদের জমায়েত করার জন্য প্রতিটি তল যথেষ্ট প্রশস্ত। এ স্তরটি ভূগর্ভস্থ পানিতে প্রবেশের জন্য গভীরভাবে খনন করা হয়েছিল, কয়েক বছর ধরে বৃষ্টিপাতের কারণে জলের স্তরে মরসুমী ওঠানামাগুলির জন্য এটি অ্যাকাউন্টিং। বিভিন্ন তলে এবং অবতরণ পর্যায়ে ছাদগুলিতে বায়ু এবং হালকা ভেন্টগুলি বড় খোলার আকারে।



ইসলামী স্থাপত্যের ফুল ও গ্রাফিক্সের নকশাগুলি কূপের বিভিন্ন স্তরে খোদাই করা হিন্দু এবং জৈন দেবতাদের প্রতীকগুলির সাথে খুব ভাল মিশ্রিত হয়েছে। দেয়ালগুলি খালি করা হয় মহিলারা প্রতিদিনের কাজ যেমন ছড়ায় মন্থন করা, নিজেকে সাজাইয়া রাখা, নৃত্যশিল্পী ও সংগীতশিল্পীদের অভিনয়ের দৃশ্য এবং বাদশাহ এই সমস্ত ক্রিয়াকলাপ উপেক্ষা করে। পাথরের একক ব্লক থেকে খোদাই করা একটি আকর্ষণীয় চিত্র হ'ল অমি খুম্বুর (জীবনের জলের প্রতীকী পাত্র) এবং কল্প বৃক্ষ (জীবনের বৃক্ষ)। এছাড়াও নবগ্রহ বা নয়টি গ্রহের ফ্রেস্কো দেখা যায়। এই চিত্রগুলি বিবাহ এবং অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানের সময় গ্রামবাসীদের উপাসনার জন্য আকৃষ্ট করার কথা বলা হয়।


এই historicalতিহাসিক সাইটের ভাল অভ্যন্তরের তাপমাত্রা বাইরের গরম গ্রীষ্মের তাপমাত্রার চেয়ে প্রায় পাঁচ ডিগ্রি কম বলে জানা যায়। এটি এখানে শীতল ক্লাইমে আরও বেশি সময় ব্যয় করতে জল আনতে আসা মহিলাদেরকে উত্সাহিত করেছিল। তারা দেবদেবীদের এবং গসিপের উপাসনা করতে থাকে।


ফটো গ্যালারী স্লাইডশো (আরও চিত্রের জন্য ক্লিক করুন>)



Information Source: Link

0 comments

Get The Knowledge On Different Travel, Health And More Lifestyle Topics